করোনাভাইরাস- প্রতিরোধে বাইকারসহ সকলে বাড়ি ফিরে যা করবেন

করোনাভাইরাস প্রতিরোধে আমাদের দেশ এবং দেশের মানুষ এখন আগের চাইতে অনেকটা সচেতন। করোনাভাইরাস প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় হচ্ছে পারস্পরিক দূরত্ব বজায় রাখা। বর্তমানে আমাদের দেশের শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস, আদালত সব কিছু বন্ধ রয়েছে যাতে পারস্পরিক দূরত্ব বজায় রাখা যায়। কিন্তু বাজার করতে অথবা বিশেষ কোন প্রয়োজনে আমাদের অনেকের বাইক নিয়েও বের হতে হচ্ছে।

Dhaka News Update

আপনি কি জানেন আপনার এবং আপনার বাইক এই দুটির মাধ্যমে এই ভাইরাস আপনার পরিবারে প্রবেশ করতে পারে। কাজেই এ ব্যাপারে বাইকারসহ সকলের সতর্ক হতে হবে। যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস) কর্তৃপক্ষ এ বিষয়ে একটি নির্দেশিকা দিয়েছে। যদি আমরা এই নির্দেশিকা মেনে চলি তাহলে নিজেও ভালো থাকতে পারবো এবং নিজের পরিবারকেও সুস্থ রাখতে পারবো।

করোনাভাইরাস প্রতিরোধে বাইকারসহ সকলে বাড়ি ফিরে যা করবেনঃ

How does coronavirus spread and how can you protect yourself

১- বাইরে থেকে বাসায় ফিরে ঘরের কোনো কিছু স্পর্শ করবেন না। কোন কিছু স্পর্শ করার আগে ভালোভাবে সাবান পানি দিয়ে হাত,মুখ,পা ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় তাহলে গোসল করে নিন।

২- আমরা সবাই জানি জুতার মাধ্যমে বিভিন্ন নোংরা আমাদের বাসায় প্রবেশ করে। আর এমন সময়ে এটি উচিৎ নয়। তাই বাসায় প্রবেশের আগে জুতা খুলে ফেলুন এবং যদি পারেন জুতা বাইরে রাখুন।

coronavirus protection

৩- আপনি যে জামাগুলো পরে বাইরে গিয়েছেন সেই জামাগুলো দ্রুত খুলে ফেলুন এবং পরবর্তী সময়ে ধোয়ার জন্য একটা ব্যাগে ভরে ফেলুন। বাইকার যারা আছেন তারা অবশ্যই হ্যান্ড গ্লাভসটি ব্যাগে ভরে ফেলুন। এই কাপড় ধোয়ার জন্য গরম পানি ও ক্ষারযুক্ত সাবান অথবা ব্লিচও ব্যবহার করতে পারেন।

Avoid touching eyes, nose and mouth

৪- দরজার কাছে জিনিসপত্র রাখার ব্যবস্থা করুন। বাইরে থেকে এসে নিজের হেলমেট, চশমা, মোবাইল মানিব্যাগ, চাবি, পার্স, ব্যাগ, ঘড়িগুলো সেই নির্দিষ্ট জায়গায় রাখুন। এবার এই জিনিসগুলো সাবান পানির স্প্রে অথবা ৭০ শতাংশ অ্যালকোহল স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করুন।

জীবাণুনাশক দিয়ে সেগুলো মুছে পরিষ্কার করে ফেলুন

৫- আপনি যদি বাইরে থেকে কোন ব্যাগ অথবা বক্স জাতীয় কিছু নিয়ে আসেন তাহলে হাতে গ্লাভস পরে নিয়ে জীবাণুনাশক দিয়ে সেগুলো মুছে পরিষ্কার করে ফেলুন।

Wash your hands frequently

৬- আপনার যদি মনে হয়ে থাকে যে সব কিছু পরিষ্কার করা শেষ তাহলে এবার নিজের হাত ভালোভাবে সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আমরা যারা বাইকার আছি তারা বাইক রাইড করে আসলে অনেক সময় অনেক বেশি ক্লান্ত থাকি। আর তাই আমরা ঠিক মতো হাত মুখ না ধুয়ে অথবা জামা কাপড় পরিবর্তন না করে নিজের বিছানায় চলে যায় বিশ্রাম নেয়ার জন্য। কিন্তু এখন এই কাজটি আর করা যাবে না। আগে ভালোভাবে নিজেকে পরিষ্কার হতে হবে তারপর বিশ্রাম নিতে যেতে হবে।
পরিশেষে একটা কথা সবাইকে বলতে চাই আপনি ভালো থাকলেই ভালো থাকবে আপনার পরিবার। তাই করোনাভাইরাস প্রতিরোধে নিজে সচেতন হউন এবং নিজের পরিবারকে ভালো রাখুন।

Comments

Popular posts from this blog

6 Proven Tips to Sleep Better at Night

The Immediate & Long-Term Benefits of Quitting Smoking